মঙ্গলবার, মে ০৭, ২০১৩

শিলাইদহে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের 152 তম জন্মবার্ষিকীর অনুষ্ঠানের প্রস্তুতি


আল-আমিন খান রাব্বি : ২৫ বৈশাখ বুধবার বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের 152তম রবীন্দ্র জন্মজয়ন্তী। এ দিনটিকে সামনে রেখে বেশ পরিপাটি করে সাজনো হয়েছে কুষ্টিয়ার শিলাইদহ কুঠিবাড়ি। সবুজে ঘেরা ছায়াশীতল এ কুঠিবাড়িতে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর তাঁর জীবনের অনেক মুল্যবান সময় কাটিয়েছেন। এখানে বসে রচিত গীতাঞ্জলী কাব্যই তাঁকে এনে দিয়েছে নোবেল পুরষ্কার আর বিশ্ব কবির মর্যাদা। তাই ২৫ বৈশাখ আসলেই হাজারো দর্শনার্থী ও ভক্ত রবীন্দ্রনাথের সেসব দিনের স্মৃতি হাতড়াতে ছুটে আসেন এ কুঠি বাড়িতে।
পদ্মাতীরের ছায়াশীতল নিরিবিল পরিবেশের কারনেই বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর বারবার ফিরে আসতেন কুষ্টিয়া শহর থেকে মাত্র ১৩ কিলোমিটার দূরে অবস্থিত শিলাইদহে তার কুঠিবাড়িতে। এখানে বসেই তিনি রচনা করেছেন কালজয়ী অনেক কাব্যগ্রন্থ, ছোট গল্প, নাটক ও উপন্যাস। রোববার বন্ধের দিন ছাড়া প্রতিদিন এখানে দর্শনার্থী আসেন। তারা বইয়ের পাতায় পড়া রবীন্দ্রনাথকে এখানে এস
ে যেন একটু ছুঁয়ে দেখতে চান। তবে ২৫, ২৬ ও ২৭ বৈশাখ এই তিনদিনের অনুষ্ঠানে রবীন্দ্রভক্তদের ভীড় কুঠিবাড়ির বিশাল এ আঙ্গিনা ছাপিয়ে আশেপাশে উপচে পড়ে। বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫২তম জন্ম বার্ষিকী ও নোবেল পুরস্কার প্রাপ্তির শতবর্ষ পুর্তি উৎযাপনের জন্য আয়োজিত ৩ দিন ব্যাপি অনুষ্ঠান উপলক্ষে কুঠিবাড়িকে সাজানো হচ্ছে বর্নিল সাজে। রবিন্দ্র জন্ম জয়ন্তি উপলক্ষে এখানে বসছে গ্রামীন মেলা। বিভিন্ন রকমের মালামালের পসরা সাজানোর জন্য তাই শেষ মুহুর্তে নিজের দোকান ঠিক করতে ব্যাস্ত ব্যাবসায়ীরা।
তবে কবিগুরুর জন্মজয়ন্তী অনুষ্ঠানে রবীন্দ্রভক্তদের মনে যেন আলাদা মাত্রা যোগ করে। তবে গত দুই বছর ধরে কুঠিবাড়িতে রঙের প্রলেপ না পড়ায় রবীন্দ্র ভক্তদের মধ্যে ক্ষোভ বিরাজ করছে। এছাড়া জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রতিশ্র“ত রবীন্দ্র বিশ্ববিদ্যালয় শিলাইদহে স্থাপন না হওয়ার কারণেও আশাহত অনেক দর্শনার্থী।
সাম্প্রতিক বছরগুলোর মত এবারও সংস্কৃতি মন্ত্রণালয়ের সহযোগিতায় এখানে ৩ দিনের রবীন্দ্র জন্ম্জয়ন্তী অনুষ্ঠান পালনের সিদ্ধান্ত নিয়েছে জেলা প্রশাসন। বুধবার সকাল ১০টায় এ জন্মজয়ন্তী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে উদ্বোধনী করবেন প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ।
আয়োজকদের তরফে বলা হচ্ছে, নিরাপত্তা ব্যবস্থাসহ অনুষ্ঠান সফল করতে সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।
কুষ্টিয়ার জেলা প্রশাসক সৈয়দ বেলাল হোসেন জানান, রবীন্দ্রনাথ শিলাইদহ কুঠিবাড়িতে বসে শুধু সাহিত্য চর্চায় করেননি, এর পাশাপাশি তিনি এখানকার মানুষের জন্য বেশ কিছু উন্নয়নমুলক কাজও করেন। কুঠিবাড়ির পূর্ব দিকে সামন্য দূরে রবীন্দ্রনাথ প্রতিষ্ঠিত দাতব্য চিকিৎসা কেন্দ্র মহর্ষী চ্যারিটেবল ডিসপেন্সারীর ভাঙা ভবন আজও তার সাক্ষি হয়ে দাঁড়িয়ে আছে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন