সোমবার, ফেব্রুয়ারী ০৪, ২০১৩

কুষ্টিয়ায় সিডিএল ট্রাস্ট ও সরকার ফাউন্ডেশনের উদ্যোগে পিঠা উৎসব

হাওয়া ডেস্ক : গত ২ফেব্র“য়ারি’১৩ সি.ডি.এল. ট্রাস্ট নারী ফোরামের উদ্যোগে এবং সরকার ফাউন্ডেশন, দাবিক ও সিডিএল ট্রাস্ট আজীবন পাঠক সদস্যবৃন্দের সহযোগিতায় আবহমান বাংলার নান্দনিক ঐতিহ্য সমৃদ্ধ “শীতের পিঠা উৎসব” এর আয়োজন করা হয়। এই উৎসবকে কেন্দ্র করে কুষ্টিয়ার ঐতিহ্যবাহী পাবলিক লাইব্রেরি মাঠে সব বয়সের মানুষের উপস্থিতিতে প্রাণ ফিরে পেয়েছিল। আনন্দ উৎসবে মেতেছিল মানুষেরা। শহরের এক ঘেয়েমী জীবন থেকে বের হয়ে মানুষ এই অনুষ্ঠানে এসে সামান্য সময়ের জন্য হলেও ভিন্ন এক পরিবেশের সাথে নিজেকে মানিয়ে নিয়েছিল। আনন্দঘন এ উৎসব অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কুষ্টিয়ার জেলা প্রশাসক সৈয়দ বেলাল হোসেন। বিশেষ অতিথি ছিলেন সাবেক সংসদ সদস্য ও সিডিএল ট্রাস্ট -এর আজীবন পাঠক সদস্য মোহাম্মদ বদরুদ্দোজা গামা, সমাজসেবা অধিদপ্তরের সাবেক উপ পরিচালক নজরুল ইসলাম , বিশিষ্ট শিল্পপতি ও সমাজ
সেবক এবং সরকার ফাউন্ডেশন, কুষ্টিয়া-এর প্রতিষ্ঠাতা সভাপতি প্রকৌশলী মোঃ জাকির হোসেন সরকার এবং মূল আলোচক হিসেবে উপস্থিত ছিলেন কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. সরওয়ার মুর্শেদ। বিকেলে পিঠা উৎসব আনুষ্ঠানিক উদ্বোধন করেন অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট এর সহধর্মর্মিনী ইসমত আরা। এ সময় উপস্থিত ছিলেন এডিসি রেভিনিউ এর সহধর্মিনী , এডিসি জেনারেল এর সহধর্মিনী ,এনডিসি‘র সহধর্মিনীসহ নির্বাহী ম্যাজিষ্ট্রেটগণ । ব্যতিক্রমধর্মী এই উদ্বোধনী অনুষ্ঠানে সকলের অংশগ্রহণ ছিলো প্রাণবন্ত। বিকাল ৪টার আলোচনা সভা সিডিএল ট্রাস্ট নারী ফোরাম এর সভাপতি ড. আকলিমা খাতুন ইরা‘র সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানের শুরুতেই স্বাগত বক্তব্য রাখেন সিডিএল ট্রাস্ট’র নির্বাহী পরিচালক আক্তারী সুলতানা। শুভেচ্ছা বক্তব্য রাখেন বেসরকারী সংস্থা দাবিক’র সাধারণ সম্পাদক খোন্দকার শফিক-উল ইসলাম। মেলায় মোট ১৪টি স্টলে শতাধিক আইটেমের পিঠা ছিলো। ৩ জন বিচারক ড. সরওয়ার মুর্শেদ, কানিজ নাজমা ও মিসেস সেলিমা খানম বিচার কাজে সার্বক্ষণিক ছিলেন। পিঠা উৎসবে নানা রকমের পিঠার পসরা সাজিয়ে প্রথম স্থান অর্জন করে সান আপ ইন্টারন্যাশনাল স্কুল, দ্বিতীয় স্থান অর্জন করে মেরিট মডেল স্কুল এবং তৃতীয় স্থান অর্জন করে বেসরকারী স্বেচ্ছাসেবী উন্নয়ন সংস্থা সত্তম। এছাড়া অংশগ্রহণকারী সব স্টলগুলোকে শান্তনা পুরস্কার দেয়া হয়। উৎসবে পুরস্কার দিয়ে সহযোগিতা করেন রেজাউল সার্জিক্যাল, আল্ট্রা সুইটস এবং রয়েল অটো, কুষ্টিয়া।
পিঠা উৎসব অনুষ্ঠানে বক্তাগণ বলেন, পিঠা বাঙালীর ঐতিহ্যের শিকড়ের একটি প্রাণ। আজকের এই যান্ত্রিক সময়ে আমাদের নতুন প্রজম্মের সন্তানেরা ভুলে যেতে বসেছে পিঠাকে। বক্তাগণ এ ধরনের আয়োজন নিয়মিত করে নতুন প্রজম্মের মাঝে পিঠা সংস্কৃতির প্রচলনকে অব্যাহত রাখার অনুরোধ জানান। অনুষ্ঠানের অতিথিগণ এই ধরনের অনুষ্ঠান আয়োজন করায় আয়োজকদের ভূয়সী প্রশংসা করেন। উল্লেখ্য যে, কুষ্টিয়া সিডিএল ট্রাষ্ট নারী ফোরামের উদ্যোগে পিঠা উৎসব প্রতি বছর অনুষ্ঠিত হয়ে আসছে। অনুষ্ঠানটি উপস্থাপনা করেন বিশিষ্ট কবি শুকদেব সাহা।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন