রবিবার, ফেব্রুয়ারী ১০, ২০১৩

খোকসায় ১৪৪ ধারা জারি

মনিরুল ইসলাম মনি, স্টাফ রিপোর্টার : বিএনপি’র ডাকা কর্মসূচীকে বাধাগ্রস্থ্য করতে একদিন আগে ছাত্রলীগ একটি মাইক দিয়ে প্রচারণা করায় ১৪৪ ধারা জারি করেছে প্রশাসন। বিএনপির জাতীয় নির্বাহী কমিটির ত্রাণ ও পূর্নবাসন বিষয়ক সম্পাদক, কেন্দ্রীয় কৃষক দলের সহ-সভাপতি, কুষ্টিয়া জেলা বিএনপির সভাপতি, সাবেক এমপি সৈয়দ মেহেদী আহমেদ রুমী, জেলা বিএনপির সাধারণ সম্পাদক সাবেক এমপি অধ্যক্ষ সোহরাব উদ্দিনসহ মুক্তিপ্রাপ্ত ১৩ অবিসংবাদিত বিএনপি নেতাদের খোকসা বাসস্ট্যান্ডে গণসংবর্ধনা দেওয়ার প্রচারনা ১০ দিন আগে থেকেই করে বিএনপি। এ রিপোর্ট লেখা পর্যন্ত বাসস্ট্যান্ড এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন ছিলো। তবে কোন অঘটন ঘটার খবর পাওয়া যায়নি। হাইস্কুল মাঠে অনুমতি থাকলেও সমাবেশ করতে নিষেধাজ্ঞা দেয় পুলিশ, অভিযোগ বিএনপির।
খোকসা উপজেলা নির্বাহী কর্মকর্তা মুহাম্মদ সোহেল হাসান বলেন, বিএনপি ও ছাত্রলীগ উপজেলা সদরের বাসস্ট্যান্ডে সভা আহ্বান করায় আইন-শৃঙ্খলা অবনতি হওয়ার আশংকায় ফৌজদারি আইনের ১৪৪ ধারা জারি করা হয়েছে। তবে সড়কপথের মানুষদের জন্য এ আইন কার্যকর হবে না। বেলা ১২ টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত এ আইন বলবৎ থাকবে।
খোকসা থানার অফিসার ইনচার্জ হরেন্দ্রনাথ সরকার বলেন, আমরা অস্থীতিশীল পরিস্থিতি সামাল দিতেই ১৪৪ ধারা জারি করেছি। তবে পরস্পর শুনছি বিএনপি খোকসা জানিপুর পাইলট মাঠে সমাবেশ করবে। আমরা এখানেও সমাবেশ করতে দেবো না। এখানে সমাবেশ করলে সংঘর্ষ হওয়ার আশংকা আছে।
বিএনপি সভার ব্যাপারে বিএনপির জাতীয় নির্বাহী কমটির ত্রাণ ও পূর্ণবাসন বিষয়ক সম্পাদক, কুষ্টিয়া জেলা বিএনপির সভাপতি ও সাবেক এমপি সৈয়দ মেহেদী আহমেদ রুমী বলেন, আমাদের ডাকা সভা এক ১০ দিন আগে থেকেই নির্দিষ্ট করা ছিলো। কিন্তু আওয়ামী ও ছাত্রলীগ আমাদের শান্তিপূর্ণ কর্মসূচী না হওয়ার জন্য সভার হওয়ার একদিন আগের রাতে একটি মাইক দিয়ে প্রচার করতে থাকে।
খোকসা উপজেলা বিএনপির সভাপতি সৈয়দ আমজাদ আলী বলেন, আমাদের শান্তিপূর্ণ কর্মসূচী করতে দেয়নি আওয়ামী লীগ। আমরা হাইস্কুল মাঠে স্কুল কর্তৃপক্ষের অনুমতি দিলে ওসির নির্দেশে সমাবেশ বাসস্ট্যান্ডে করার সিদ্ধান্ত নিই। কিন্তু প্রশাসনের যোগসাজসে আওয়ামী গতানুগতিক কৌশলে আমাদেরকে সভা করতে দেয়নি।
এ ব্যাপারে থানা ছাত্রলীগের সভাপতি সায়েম হোসেন সুজন বলেন, আমরা যুদ্ধাপরাধীদের ফাঁসির দাবিতে বাসস্ট্যান্ডে সমাবেশ করার জন্য হঠাৎ করে সিদ্ধান্ত নিয়েছি।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন