মঙ্গলবার, জানুয়ারী ২৯, ২০১৩

ইবি ভর্তি পরীক্ষা ২৩ ফেব্র“য়ারি শুরু

রাশেদুন নবী রাশেদ, ইবি : দীর্ঘ দিন চড়াই উৎরাই পেরিয়ে অবশেষে ইসলামী বিশ্ববিদ্যালয়ে ২০১২-১৩ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণীতে ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণা করা হয়েছে। বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ভর্তি কমিটির সভায় এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়। ঘোষিত তারিখ অনুযায়ী আগামী ২৩ ফেব্র“য়ারি হতে ২৭ ফেব্র“য়ারি পর্যন্ত এ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ বছর ৫ টি অনুষদের ৮টি ইউনিটের অধীনে ১৪৬৫ আসনের বিপরীতে সর্বমোট ৮৮,৩২০টি ফরম জমা পরেছে। এ বছর আসন প্রতি প্রতিদ্বন্দ্বিতা করবে প্রায় ৬০ জন ভর্তি পরীক্ষার্থী। গতকাল সোমবার বেলা ১১ টায় ভাইস চ্যান্সেলরের সভাকক্ষে ভিসি প্রফেসর ড. আবদুল হাকিম সরকার এর সভাপতিত্বে
অনুষ্ঠিত কেন্দ্রীয় ভর্তি কমিটির সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। সিদ্ধান্ত অনুযায়ী ২৩ ফেব্র“য়ারি হতে ২৭ ফেব্র“য়ারি পর্যন্ত প্রতিদিন ৪ সিফটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। সকাল সাড়ে ৯টা হতে সাড়ে ১০টা পর্যন্ত প্রথম শিফ্ট, বেলা সাড়ে ১১টা হতে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত দ্বিতীয় শিফ্ট, দুপুর ২টা হতে ৩টা পর্যন্ত তৃতীয় শিফ্ট এবং বিকেল ৪টা হতে বিকেল ৫টা পর্যন্ত চতুর্থ শিফ্ট-এ পরীক্ষা অনুষ্ঠিত হবে।
এ বছর ৫ টি অনুষদের ৮টি ইউনিটের অধীনে ১৪৬৫ আসনের বিপরীতে সর্বমোট ৮৮,৩২০টি ফরম জমা পড়েছে। এর মধ্যে “এ” ইউনিটে ৪,৫২৪টি, “বি” ইউনিটে ২১,৮৫৬ টি, “সি” ইউনিটে ১৭,৪৪৪ টি, “ডি” ইউনিটে ৭,২১২ টি, “ই” ইউনিটে ৭,৭৫৪ টি, “এফ” ইউনিটে ২,০২৯ টি, “জি” ইউনিটে ১৮,০৭৩ টি এবং “এইচ” ইউনিটে ৯,৪২৮টি।
ভর্তি পরীক্ষার সময়সূচি ঃ ২৩ ফেব্র“য়ারি প্রথম শিফ্ট-এ কোন পরীক্ষা অনুষ্ঠিত হবে না। দ্বিতীয় শিফ্ট-এ অনুষ্ঠিত হবে “এ”ইউনিটের পরীক্ষা। তৃতীয় শিফ্ট-এ অনুষ্ঠিত হবে “এইচ” ইউনিটের ১ হতে ৬,০২৫ রোল পর্যন্ত এবং চতুর্থ শিফট-এ “এইচ” ইউনিটের ৬,০২৬ হতে অবশিষ্ট রোলের পরীক্ষা অনুষ্ঠিত হবে। ২৪ ফেব্র“য়ারি প্রথম শিফ্ট-এ অনুষ্ঠিত হবে “বি” ইউনিটের ১ হতে ৬,০২৫, দ্বিতীয় শিফ্ট-এ অনুষ্ঠিত হবে ৬,০২৬ হতে ১২,০৫০ এবং তৃতীয় শিফ্ট-এ অনুষ্ঠিত হবে ১২,০৫১ হতে ১৮,০৭৫ পর্যন্ত এবং চতুর্থ শিফ্ট-এ ১৮,০৭৬ হতে অবশিষ্ট রোলের পরীক্ষা অনুষ্ঠিত হবে। ২৫ ফেব্র“য়ারি প্রথম শিফট-এ অনুষ্ঠিত হবে “সি”ইউনিটের ১ হতে -৬,০২৫ পর্যন্ত, দ্বিতীয় শিফট-এ অনুষ্ঠিত হবে ৬,০২৬ হতে ১২,০৫০ পর্যন্ত এবং তৃতীয় শিফট-এ ১২,০৫১ হতে অবশিষ্ট রোলের পরীক্ষা। এছাড়া চতুর্থ শিফট-এ “এফ” ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। ২৬ ফেব্র“য়ারি প্রথম শিফট-এ “ডি” ইউনিটের ১ হতে ৬,০২৫, দ্বিতীয় শিফটে ৬,০২৬ হতে অবশিষ্ট রোলের পরীক্ষা অনুষ্ঠিত হবে এবং তৃতীয় শিফট-এ “ই” ইউনিটের ১ হতে ৬,০২৫ পর্যন্ত এবং চতুর্থ শিফট-এ ৬,০২৬ থেকে অবশিষ্ট রোলের পরীক্ষা অনুষ্ঠিত হবে। ২৭ ফেব্র“য়ারি প্রথম শিফট-এ “জি” ইউনিটের ১ হতে ৬,০২৫ পর্যন্ত, দ্বিতীয় শিফট-এ ৬,০২৬ হতে ১২,০৫০ পর্যন্ত, তৃতীয় শিফট-এ ১২,০৫১ হতে অবশিষ্ট রোলধারীদের পরীক্ষা অনুষ্ঠিত হবে এবং চতুর্থ শিফ্ট-এ কোন পরীক্ষা অনুষ্ঠিত হবে না।
আগামী ১১ ফেব্র“য়ারি হতে পরীক্ষার প্রবেশ পত্র ইস্যু করা হবে। পরীক্ষার ফলাফল ৭ মার্চের মধ্যে প্রকাশ করা হবে। মেধা তালিকা থেকে ভর্তি করা হবে ১০ মার্চ হতে ১৯ মার্চ পর্যন্ত। বিশেষ কোটায় ১০ মার্চ হতে ১৪ মার্চ পর্যন্ত আবেদন গ্রহণ করা হবে। ইউনিট পরিবর্তন করা যাবে ২০ মার্চ হতে ২৩ মার্চ পর্যন্ত। অপেক্ষমান এবং বিশেষ কোটায় ভর্তি করা হবে ২৩ মার্চ হতে ৪ এপ্রিল পর্যন্ত এবং ক্লাস শুরু হবে ২ এপ্রিল।
পরীক্ষার হল রুমে পরীক্ষার্থীদের ডাউনলোডকৃত ভর্তি পরীক্ষার প্রবেশ পত্রের দুই কপি, সদ্য তোলা দুই কপি পাসপোর্ট সাইজের ছবি এবং উচ্চ মাধ্যমিক/ সমমান পরীক্ষার রেজিষ্ট্রেশন কার্ড ও প্রবেশ পত্রের মুল কপি (ফেরত যোগ্য) অবশ্যই সাথে আনতে হবে। এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইট www.iubd.net/ www.iu. ac.bd/
এ বিস্তারিত জানা যাবে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন