শনিবার, সেপ্টেম্বর ০৭, ২০১৩

ঝোপ-ঝাড়ে ভরে গেছে ইবি ক্যাম্পাস ॥ বেড়েছে সাঁপ পোকার উৎপাত

রাশেদুন নবী রাশেদ, ইবি : ইসলামী বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে প্রশাসনের অবহেলায় সৌন্দর্যের পরিবর্তে  নোংড়া ঝোপ-ঝাড়ে ভরে গেছে। বেড়েছে বিষাক্ত সাঁপ,পোকা মাকড় ও শিয়ালের উৎপাত। বিড়ম্বনায় পড়েছে শিক্ষার্থীরা । জানা যায়, ইসলামী বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষ ও পরিচ্ছন্ন্ বিভাগের অবহেলা, চাহিদানুযায়ী মালি নিয়োগ,ও পরিমানমত অর্থ বরাদ্দ না দেয়ায় দীর্ঘ দিন ক্যাম্পাসের  অভ্যন্তরীণ ঝোপ-ঝাড় পরিস্কার করা হয়নি। ফলে পুরো ক্যাম্পাস যেন এক ভয়াবহ জঙ্গলে পরিণত হয়েছে। এসব জংগলে চরম আকারে বেড়ে গেছে  বিষাক্ত সাপ,পোকামাকড় ও শিয়ালের উৎপাত । বিরম্বনায় পরেছে আবাসিক
শিক্ষক,কর্মকর্তা ও শিক্ষার্থীরা । এসব ঝোপ ঝাড়ের কারনে সন্ধ্যার পড়ে আবাসিক হলের শিক্ষার্থীরা শত দরকারেও বিষাক্ত সাপের ছোবল,পোকা মাকড়,কুকুর ও শিয়ালের ভয়ে হলের বাইরে যেতে পারে না।
এছাড়াও ক্যাম্পাসের গুরুত্বপূর্ন জায়গা গুলোতে ঝোপ-ঝাড়ের কারণে শিক্ষার্থীরা  যেতে পারে না। এসব জায়গা গুলোর মধ্যে ক্যাম্পাসের আবাসিক সব হলের পার্শ্বে, অভ্যন্তরীন রাস্তাগুলোর দুই পাশে, প্রশাসন ভবনের সামনে ও পুর্ব পার্শ্বে, অনুষদও বিজ্ঞান ভবনের পশ্চিম পার্শ্বে, কেন্দ্রীয় লাইব্রেরীর দক্ষিন পার্শ্বে, ফুটবল খেলার মাঠের পুর্ব পাশ্বে, অবসর সময়ে শিক্ষার্থীদের একমাত্র আড্ডা দেয়ার জায়গা ডায়না চত্বর, কেন্দ্রীয় শহীদ মিনার ও স্মৃতি সৌধর আশে পাশে ভয়ানক জংগল ও ঝোপ-ঝাড়ে ভওে গেছে। এছাড়া ও ক্যাম্পাসের সৌন্দর্য বৃদ্ধিও জন্য লাগানো বিভিন্ন ধরনের গাছ গুলোর যতœ ও যথা সময়ে কাটিং না করায় এগুলো সৌন্দর্যোর পরিবর্তে অসৌন্দর্যই বৃদ্ধি করছে এবং কিছ’ কিছু গাছ মরে গেছে। এর ফলে একদিকে শিক্ষার্থীরা যেমন একদিকে বিরম্বনায় পড়ছে অন্যদিকে ক্যাম্পাসের সৌন্দর্যো দিন দিন কমে যাচ্ছে।
এবিষয়ে ভুক্তভুগি এক শিক্ষার্থী বলেন, আমরা যখনই ক্যাম্পাসের অব্যন্তরীন রাস্তাগুলো দিয়ে পথ চলি তখনই আমাদেও চোখে পওে বিষাক্ত সাপ,পোকা। এছাড়া ও রাতের বেলায় হলের আশেপাশে শিয়ালের বিকট আওয়াজের কারনে ঠিকভাবে ঘুমাতে পারিনা।এবিষয়ে স্টেট শাখার ডেপুটি রেজিষ্টার মো: পারভেজ মিয়া বলেন, আমার এ বিভাগে বিশ্ববিদ্যালয় প্রশাসন চাহিদানুযায়ী মালী নিয়োগ ও অর্থ না দেওয়ায় আমি এসব পরিস্কার করতে পারছিনা। পুরো ক্যাম্পাস পরিস্কার করার জন্য মাত্র একজন মালী আমার কাছে আছে। যার একার দ্বারা পুরো ক্যাম্পাস পরিস্কার করা সম্ভব নয়।প্রক্টর প্রফেসর ড.মো: জাহাঙ্গীর হোসেন বলেন,আমি ক্যাম্পাস পরিদশন কওে অতি দ্রুত ব্যবস্থা গ্রহন করব।ইবি শিবিরের স্কুল ও কলেজ প্রতিনিধি সমাবেশ অনুষ্ঠিতইবি প্রতিনিধি : বাংলাদেশ ইসলামী ছাত্রশিবিরের কেন্দ্র ঘোষিত কর্মসূচী দাওয়াতী পক্ষ ও যোগাযোগ সপ্তাহ’১৩ উপলক্ষ্যে ইসলামী বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রশিবিরের উদ্যোগে পৃথকভাবে স্কুল প্রতিনিধি সমাবেশ ও কলেজ প্রতিনিধি সমাবেশ’১৩ গতকাল শক্রবার স্থানীয় এক মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন শিবিরের কেন্দ্রীয় কার্যকরী পরিষদ সদস্য ও কেন্দ্রীয় মাদ্রাসা কার্যক্রম সম্পাদক মোঃ মহিউদ্দিন ও বিশেষ অতিথি ছিলেন ঝিনাইদহ শহর সভাপতি ইবনুল ইসলাম পারভেজ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইবি শিবিরর সেক্রেটারী মুহাম্মদ আসাদুল্লাহ। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন অফিস সম্পাদক মুহাম্মদ আতিকুল্লাহ, অর্থ সম্পাদক মনিরুল ইসলাম, ছাত্রকল্যান ও আইন সম্পাদক তাজুল ইসলাম আনন্দ, পরিকল্পনা সম্পাদক কাওসার রহমান, মাদরাসা কার্যক্রম সম্পাদক হাবিবুল্লাহ বেলালী, কলেজ কার্যক্রম সম্পাদক মফিজুল ইসলাম মামুন, স্কুল কার্যক্রম সম্পাদক শরীফুল ইসলাম প্রমুখ। অনুষ্ঠানে প্রধান অতিথি তার বক্তব্যে বলেন- ছাত্রশিবিরের সব জনশক্তিকে ইসলামের বিরুদ্ধে সকল ষড়যন্ত্র ও জুলুম-নির্যাতনের মোকাবেলায় আল্লাহর সাহায্যে আস্থাশীল হয়ে ধৈর্য ও বুদ্ধিমত্তার সাথে ময়দানে অগ্রণী ভূমিকা পালন করতে হবে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন