মঙ্গলবার, অক্টোবর ০১, ২০১৩

কুষ্টিয়ায় পরিমল টাওয়ারের ভিত্তি প্রস্তর উদ্বোধন

স্টাফ রিপোর্টার: গতকাল সোমবার সকাল ১০ টার দিকে কুষ্টিয়া শহরের প্রাণকেন্দ্র এনএস রোডে পরিমল থিয়েটার প্রাঙ্গনে থিয়েটারের বার্ষিক সাধারণ সভা ও পরিমল টাওয়ারের ভিত্তি প্রস্তর উদ্বোধন করা হয়েছে।
অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরান তেলোয়াত করেন মাঃ আব্দুল মতিন। পরিমল থিয়েটারের আজীবন সদস্য রকিবুল ইসলাম কর্নেলের পরিচালনায় স্বাগত বক্তব্য রাখেন পরিমল থিয়েটারের সভাপতি শেখ সানোয়ার উদ্দিন রিন্টু। আরও বক্তব্য রাখেন পরিমল থিয়েটারের সহ-সভাপতি শেখ আব্দুস সামাদ, সাধারন সম্পাদক শেখ আবু তাহের,১নম্বর জয়েন সেক্রেটারী মকবুল হোসেন, কলামিষ্ট গিয়াস উদ্দিন মিন্টু ও এ্যাড.আক্তারুজ্জামান মাছুম প্রমুখ।
সাধারণ সভা শেষে পরিমল টাওয়ারের ভিত্তি প্রস্তর উদ্বোধন করেন পরিমল থিয়েটারের উপদেষ্টা ও বিশিষ্ট সমাজ সেবক শেখ সাজ্জাদ হোসেন সবুজ।
সভায় শেখ সাজ্জাদ হোসেন সবুজ বলেন,পরিমল থিয়েটারের নিজস্ব অর্থায়নে ইতিমধ্যে ১০ তলা বিশিষ্ট পরিমল টাওয়ারের নির্মাণ কাজ শুরু হয়ে গেছে। আধুনিক মানের শীতাতপ নিয়ন্ত্রীত এই টাওয়ারে ক্যাপসুলসহ দুটি লিফট,নিচতলা থেকে ৩ তলা পর্যন্ত মার্কেট এবং বাকি ফ্লোর গুলোতে হবে বিভিন্ন অফিস আদালত ও সিনেপ্লেকসসহ পরিমল থিয়েটার। ইতোমধ্যে দোকান পজিশন বিক্রি শুরু হয়েছে। আগামী ২ বছরের মধ্যে নির্মাণ কাজ শেষ হবে ইনশাল্লাহ।
থিয়েটারের সদস্যসহ সকলের সার্বিক সহযোগিতা চেয়ে তিনি আরও বলেন, এই পরিমল থিয়েটার ও পরিমল টাওয়ার কুষ্টিয়াবাসীর কাছে মাইল ফলক হয়ে থাকবে এবং শত বছরের পূরনো অতীত এতিহ্য ধরে রাখতে সক্ষম হবে।
পরিমল থিয়েটারের সভাপতি শেখ সানোয়ার উদ্দিন রিন্টু থিয়েটারের ইতিহাস সম্পর্কে বলেন,১৯১২ সালের ১২ জানুয়ারী যতিন্দ্র মোহন ব্যানার্জি নামের কুষ্টিয়ার তৎকালীণ মহাপ্রশাসক নাট্য কর্মীদের হাত ধওে সর্ব প্রথম গ্লোব থিয়েটার যাত্রা শুরু করে।
যতিন্দ্র মোহন ব্যানার্জির ছেলে,বংশিবাদক এবং নাট্য ব্যক্তিত্ব অমূত কুমার লাহিড়ীর স্ত্রী এই ৩ জনের নাম ছিল পরিমল। এরা ৩জনই যক্ষা রোগে মারা গেলে স্মৃতি ধরে রাখতে তাদের নামানুসারে ১৯১৫ সালের ১২ জানুয়ারী গ্লোব থিয়েটারের নাম পরিবর্তন করে পরিমল থিয়েটার নাম করণ করা হয়।
তিনি আরও বলেন, তৎকালীন সময়ে ওলিউল্লাহ ওলি মিয়া নামের নাটোরের এক ধর্নাঢ্য নাট্যকর্মী ১৯১২ সালে পরিমলের নামে ১৯.১৭ শতক ( প্রায় ১৩ কাঠা) জমি তৎকালীণ নিয়মানুসারের হস্তান্তর করেন।
পরিমল টাওয়ারের নির্মাণ কাজ পরিদর্শন করেন,উপসহকারী প্রকৌশলী শফিকুল আজম। শেষে উপস্থিত সকলের মাঝে মিষ্টি বিতরণ করা হয়।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন