মঙ্গলবার, ডিসেম্বর ০২, ২০১৪

কুষ্টিয়ার মহাসড়কে মোটর শ্রমিকদের মারমুখি অবস্থান

ধর্মঘটে অচল কুষ্টিয়া : ভোগান্তীতে ইবি শিক্ষার্থীসহ সাধারণ মানুষ : থানায় মামলা আসামী ২ হাজার

স্টাফ রিপোটার : ইসলামী বিশ্ববিদ্যালয়ে বাসচাপায় শিক্ষার্থী মৃত্যুর ঘটনায় রোববার তান্ডবের পর বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করা হলেও বাইরের পরিস্থিতি স্বাভাবিক না হওয়ায় শিক্ষার্থীরা হলেই অবস্থান করছে। এদিকে গাড়ি পোড়ানোর প্রতিবাদে পাঁচটি সংগঠনের ডাকে কুষ্টিয়ায় অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘট চলছে। ফলে ভোগান্তিতে শিক্ষার্থীসহ সাধারন মানুষ। অন্যদিকে হল চালু রাখা, পরিবহন ধর্মঘট প্রত্যাহার এবং পরিবহন শ্রমিক কর্তৃক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের শারীরিকভাবে লাঞ্ছিত করার প্রতিবাদে ক্যাম্পাসের প্রশাসনিক ভবনের সামনে বিক্ষোভ প্রদর্শন
করেছে সাধারণ ছাত্র-ছাত্রীরা। এর আগে রোববার দুপুরে বাসচাপায় কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ছাত্র নিহত হওয়ার ঘটনাকে কেন্দ্র করে সোমবার সকাল ১০টার মধ্যে শিক্ষার্থীদের হল ত্যাগের নির্দেশ দেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন। শিক্ষার্থীরা ধর্মঘটের কারণে বিভিন্ন ছোট ছোট ইঞ্জিন চালিত ভ্যান, ইজিবাইকে করে ক্যাম্পাস ত্যাগ করলে কুষ্টিয়া-ঝিনাইদহের বিভিন্ন রুটে তাদের শারীরিকভাবে লাঞ্ছিত করছে পরিবহন শ্রমিকরা এমন অভিযোগ করেছে বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা। বিভিন্ন স্থানে হামলার ঘটনায় প্রায় ১০ জন শিক্ষার্থী আহত হয়েছেন। এছাড়া অন্তত তিনটি ল্যাপটপ, আটটি মোবাইল সেট ও নগদ টাকাসহ শিক্ষার্থীদের ব্যাগ ছিনতাই করেছে বাস শ্রমিকরা। অর্থনীতি বিভাগের শিক্ষার্থী ফাতিমা খাতুন হিরা বলেন, পরিবহন ধর্মঘট থাকায় আমরা ইঞ্জিনচালিত নসিমন গাড়িতে করে ঝিনাইদহের উদ্দেশে রওনা হই। আমাদের গাড়ি কুষ্টিয়া-খুলনা মহাসড়কের মদনডাঙা বাজার পার হলে পরিবহন শ্রমিকরা গাড়ি থামিয়ে আমাদের বেশ কয়েকজন শিক্ষার্থীকে মারধর করে। এসময় তারা দুটি ল্যাপটপ ও মোবাইল ফোনসহ নগদ টাকা ছিনিয়ে নিয়েছে। এদিকে কুষ্টিয়ার মজমপুর গেটে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী পরিচয় পেয়ে ফলিত পুষ্টি ও খাদ্য প্রযুক্তি বিভাগের ছাত্র মাসুদসহ তিনজনকে পিটিয়ে গুরুতর আহত করেছে পরিবহন শ্রমিকরা। বিশ্ববিদ্যালয়ের পাশের শেখপাড়া বাজারে হানিফ পরিবহন, শ্যামলী, এসবিসহ সবগুলো পরিবহনের টিকিট শিক্ষার্থীদের জন্য পরিবহন শ্রমিকরা বাতিল করেছে বলে জানা গেছে। শ্যামলী কাউন্টারের ম্যানেজার তৌহিদ বলেন, অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘট চলার কারণে আমাদের সব গাড়ি চলাচল বন্ধ রয়েছে। শিক্ষার্থীসহ সব যাত্রীর টিকিট বাতিল করা হয়েছে। ব্যবস্থাপনা বিভাগের মাস্টার্সের ছাত্র আসাদুজ্জামান আসাদ জানান, ঝিনাইদহ যাওয়ার পথে
শ্রমিকরা কয়েকজন ছাত্রের কাছ থেকে ল্যাপটপ, মোবাইলসহ টাকা পয়সা ও ব্যাগ ছিনতাই করেছে। নিরাপত্তাহীনতায় ভুগছে শিক্ষার্থীরা। রাস্তায় রাস্তায় হামলা-ছিনতাইয়ের ঘটনায় শিক্ষার্থীদের মাঝে ক্ষোভ বিরাজ করছে। দাওয়া এন্ড ইসলামীক ইন্ডাষ্টিজ এর ছাত্র মুজাহিদ খান জানান, আমরা আতংকে রয়েছি বিশ্ববিদ্যালয়ের ভিতরে আবাসিক হল ছাড়ার নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ। অন্যদিকে বাড়িতে যাব কিন্তু কোন যানবাহন পাচ্ছি না বরং শ্রমিকরা আমাদের শারীরিক লাঞ্চিত করছে। সোমবার সাধারণ ছাত্রদের একটি গ্র“প তাদের সমস্য বিষয়ে জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি দিতে গেলে সেখানে শ্রমিক সংগঠনের কিছু নেতাকর্মী উপস্থিত হলে আতংক ছড়িয়ে পরে।  এদিকে সোমবার সকাল থেকে কুষ্টিয়া বাস টার্মিনাল থেকে দূরপাল্লার কোনো বাস, মিনিবাস ছেড়ে যায়নি। একারনে শিক্ষার্থীরা হলে অবস্থান করেছে। শিক্ষার্থীরা বলছে তারা অনিশ্চয়তার মধ্যে সময় অতিবাহিত করছে। প্রশাসনের ব্যর্থতায় বার বার এধরনের হল খালি করার রেওযাজ বন্ধের দাবী তাদের। 
কুষ্টিয়া ও ঝিনাইদহ জেলা পরিবহন মালিক সমিতি সোমবার ধর্মঘটের ডাক দেয়। ধর্মঘটের কারনে কুষ্টিয়ার সকল রুটে বাস বন্ধ হওয়ায় ভোগান্তিতে সাধারন মানুষ। 
এ বিষযে বিশ্ববিদ্যালয়ের প্রোভিসি ড. শাহিনুর রহমান জানান, ছাত্রের মৃত্যুর ঘটনা ও তান্ডব এর কারনে ইসলামী বিশ্ববিদ্যালয় থানায় মামলা হয়েছে। তার একটি মামলায় ২ হাজার অজ্ঞাত ছাত্রকে আসামী করা রহয়ে। বিশ্ববিদ্যালয়ের ক্ষতিকে ধ্বংসযোগ্য আখ্যায়িত করে এব্যাপারে তদন্ত কমিটি গঠন সহ আইনগত সব ব্যবস্থা গ্রহণের পাশাপাশি হলে শিক্ষার্থীদের নিরাপত্তা বিষয়টি মাথায় রেখে এগিয়ে যাচ্ছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তিনি বলেন, ঘটনার সঙ্গে জড়িতদের চিহ্নিতকরণ, ক্ষয়ক্ষতির পরিমাণ নিরূপণসহ ঘটনার বিস্তারিত বিবরণ দিয়ে ২১ দিনের মধ্যে তদন্ত কমিটিকে রিপোর্ট দিতে বলা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের পরিস্থিতি শান্ত রাখতে ও ছাত্র-ছাত্রীদের নিরাপত্তায় ক্যাম্পাসে পুলিশের টহল জোরদার করা হয়েছে। সর্বশেষ ইবির উদ্বুদ্ধ পরিস্থিতিকে কেন্দ্র করে সমস্যা নিরসনে গতকাল রাতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ও কুষ্টিয়া এবং ঝিনাইদা জেলা বাস মালিক সমিতি বৈঠকে বসেছে। বৈঠকে আগামী ৩ দিনের মধ্যে গঠন এবং ৭ দিনের মধ্যে ক্ষয়ক্ষতির প্রতিবেদন দিয়ে ব্যাবস্থা গ্রহনের আশ্বাসের পরিপেক্ষিতে ধর্মঘট প্রত্যাহার করা হয়েছে বলে জানান কুষ্টিয়া বাস মিনিবাস মালিক সমিতির সভাপতি সিহাব উদ্দিন।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন