বৃহস্পতিবার, জুলাই ১৭, ২০১৪

কুষ্টিয়ায় উডল্যান্ড প্লাইউড এন্ড পার্টিক্যাল বোর্ড কারখানায় শ্রমিকের রহস্যজনক মৃত্যু


হাওয়া প্রতিবেদক ॥ কুষ্টিয়ার জুগিয়ায় উডল্যান্ড প্লাইউড এন্ড পার্টিক্যাল বোর্ড কারখানায় মানিক (২৫) নামের এক শ্রমিকের রহস্যজনক মৃত্যু হয়েছে। নিহত মানিক কুষ্টিয়ার জুগিয়া ক্যানালপাড়া এলাকার শহিদুলের ছেলে। ঘটনাটি ঘটেছে, গত মঙ্গলবার গভীর রাতে উডল্যান্ড প্লাইউড এন্ড পার্টিক্যাল বোর্ড কারখানায়। সূত্র জনিক প্রতিদিনের ন্যায় গত মঙ্গলবার স
কালে বাড়ি থেকে ওই কারখানায় কাজে যায়। তার নির্ধারিত কাজের সময় পেরিয়ে গেলেও কারখানা কর্র্তৃপক্ষ মানিকসহ আরও কয়েকজন শ্রমিককে দিয়ে প্লাইউড বোর্ড ট্রাকে তুলাচ্ছিল। হঠাৎ ট্রাকে লোড করা প্লাইউড ধ্বসে শ্রমিক মানিকের মাথার উপর পড়ে। এতে তার মাথায় আঘাত লেগে সে মাটিতে পড়ে যায়। এ সময় কর্মরত শ্রমিকরা আহত মানিককে আশংকাজনক অবস্থায় কুষ্টিয়া মেডিকেল কলেজ হাসপাতালে নেয়ার পথে সে মারা যায়। হাসপাতালে পৌছালে জরুরী বিভাগের কতর্ব্যরত চিকিৎসক তাকে মৃত বলে ঘোষণা করেন। শ্রমিকরা প্রতিষ্ঠানের মালিক পক্ষকে তার মৃত্যুর সংবাদ দিলে মালিক পক্ষ তাদের দ্রুত লাশ নিয়ে চলে আসতে বলে। পরবর্তীতে লাশ নিয়ে পালানোর পর পুলিশ সংবাদ পেয়ে ওই কারখানা থেকে মানিকের লাশ ওই রাতেই উদ্ধার করে। ঘটনার সংবাদ পেয়ে সাংবাদিকরা ওই কারখানায় উপস্থিত হলে তাদেরকে কোন তথ্য দেয়া হয়নি বরং সাংবাদিকদের ম্যানেজ করার চেষ্টা চালায় ও ঘটনাটি ধামাচাপা দেয়ার চেষ্টা করে কারাখানা কর্তৃপক্ষ হিসাবের ছেলে এমডি রাজু । এলাকাবাসী অভিযোগ করে জানায়, দীর্ঘদিন থেকে ওই কারখানায় শ্রমিকদের দিয়ে অনিয়মতান্ত্রিক ভাবে কাজ করানো হচ্ছে। কোনদিন কাজের সময় পার হলেও শ্রমিকদের ছুটি না দেওয়ারও অভিযোগ রয়েছে।
যেন দেখার কেউ নেই। কারখানার মালামাল ট্রাকে লোড-আনলোড করার সময় শ্রমিকদের মাথায় হেলমেট ব্যবহারের নিয়ম থাকলেও তা ওই কারখানা কর্তৃপক্ষ কোন রকম তোয়াক্কা করেনা। কোম্পানীর নিজস্ব আইন মেনেই সেখানে শ্রমিকদের কাজ করতে বাধ্য করা হয়। কেউ প্রতিবাদ করলেই তাকে কোন রকম বেতন ভাতা না দিয়ে চাকুরী থেকে বহিস্কার করা হয়ে থাকে বলে জানিয়েছেন নাম প্রকাশ না করার শর্তে কিছু শ্রমিক।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন