বৃহস্পতিবার, জানুয়ারী ১৭, ২০১৩

বিশ্বমানের চিকিৎসার অঙ্গীকার নিয়ে কুষ্টিয়ায় সিরাতুন্নেসা মেডিকেল কলেজ এন্ড হাসপাতালের কাজ এগিয়ে চলেছে


হাওয়া প্রতিবেদক : কুষ্টিয়া মেডিকেল কলেজ প্রতিষ্ঠার পর এবার কুষ্টিয়াবাসীর প্রাণের দাবী বিশ্বমানের চিকিৎসা প্রদানে অঙ্গীকারাবদ্ধ সিরাতুন্নেসা মেডিকেল কলেজ এন্ড হাসপাতাল। কুষ্টিয়ায় বসে মাদ্রাজ, ভেলোর কিংবা সিঙ্গাপুরের চিকিৎসা প্রদান এটি অত্র এলাকার জন্য বিশাল চাওয়া পাওয়া। বিদেশী নামী দামী চিকিৎসকদের কুষ্টিয়ায় এনে তাঁদের কাছ থেকে আর্ন্তর্জাতিক মানের সেবা আদায় করে নিতে বদ্ধপরিকর সিরাতুন্নেসা মেডিকেল কলেজ এন্ড হাসপাতাল। কুষ্টিয়া শহরের প্রাণকেন্দ্র কাষ্টম মোড়ের পাশে এ হাসপাতালটি কার্যক্রম চলছে। হাসপাতালটি প্রতিষ্ঠা হলে খুলনা, যশোর, ঝিনাইদহ, মাগুরা, চুয়াডাঙ্গা, মেহেরপুর, রাজবাড়ী, পাবনা, ফরিদপুর, কুষ্টিয়াসহ এ অঞ্চলের মানুষ চিকিৎসাসেবা পাবে। ঢাকাসহ বিদেশে যে চিকিৎসা প্রদান করা হয় সে রকম উন্নত চিকিৎসা প্রদান করা হবে এখানে। অত্যান্ত মনোরম পরিবেশে এ হাসপাতাল গড়ে তোলা হচ্ছে। দেশী-বিদেশী নামকরা খ্যাতিমান চিকিৎসক ও বিশেষজ্ঞরা এ
প্রতিষ্ঠানে যোগদান করবেন বলে জানা গেছে। যুগ যুগ ধরে এ অঞ্চলের উন্নত চিকিৎসা বঞ্চিত লাখ লাখ মানুষের সেবা দান করার উদ্দেশ্য নিয়েই এ হাসপাতালটি স্থাপনের উদ্যোগ গ্রহণ করেছেন এক সমাজসেবক। সেবার মানসে মহান এই প্রতিষ্ঠান গড়ার দৃঢ় প্রত্যায় নিয়ে নির্মাণ কাজ শুরু করেছেন কুষ্টিয়ার আধুনিক শিল্প বিকাশের দেশবরেণ্য শিল্পপতি আলহাজ্ব মজিবর রহমান। হঠাৎ করে নির্মাণ কাজ থেমে যাওয়ায় নানা জল্পনা কল্পনা শুরু হলেও এ বিষয়ে সাফ কথা জানিয়েছেন কুষ্টিয়া জেলা প্রশাসক সৈয়দ বেলাল হোসেন। তিনি বলেন, আমি কুষ্টিয়ার উন্নয়নকে ব্যহত করতে নয় বরং উত্তরোত্তর এগিয়ে নিতে এসেছি। সিরাতুন্নেসা মেডিকেল কলেজ এন্ড হাসপাতালের ক্রুটিপূর্ণ কাগজকে সংশোধন করে তা টেকসই এবং আগামীতে যাতে এই প্রতিষ্ঠান তাদের চলার পথে আইনগত জটিলতায় না পড়ে তার জন্য মন্ত্রণালয় থেকে সংশোধন করে সত্যিকারের কল্যানে কাজ করা হবে।
এ বিষয়ে কুষ্টিয়ার সচেতন মহলের বক্তব্য ‘ এই শহরে চিকিৎসা জগতের কিছু কুচক্রী ব্যক্তি রয়েছে। যারা সেবা দেওয়ার ভাষাকে পুঁজি করে, চিকিৎসক না হয়ে সওদাগর সেজে কসাইয়ের মত অসহায় রুগীকে অহেতুক পরীক্ষা নিরীক্ষার নামে হয়রানী ও নিঃস্ব করছে। এতে সেই সকল কুচক্রীদের মাথায় হাত উঠেছে। সিরাতুন্নেছা মেডিকেল কলেজ এন্ড হাসপাতাল নির্মাণ হলে তাদের চিকিৎসার নামে বাণিজ্য মুখ থুবড়ে পড়বে। এই আশংকায় কুচক্রীমহলটি আন্তর্জাতিক মানের এই হাসপাতাল যাতে আলোর মুখ না দেখে সে কারনে নেপথ্যে থেকে কলকাঠি নাড়াচ্ছে’। চিহ্নিত এই মহলটি সম্পর্কে জেলাবাসী দীর্ঘদিন ধরে হাড়ে হাড়ে টের পাচ্ছে। যে কারনে কুষ্টিয়া জেনারেল হাসপাতালে সিসিইউ ও আইসিইউ প্রতিষ্ঠার বিপক্ষে অবস্থান নিয়েছে প্রকাশ্যে।  কুষ্টিয়া সিরাতুন্নেসা মেডিকেল কলেজ এন্ড হাসপাতাল প্রতিষ্ঠা হলে এখানে বিদেশী চিকিৎসকগণকে কুষ্টিয়া মেডিকেল কলেজের ভিজিটিং লেকচারার হিসেবে কাজে লাগানো যাবে। সেই সাথে দেশের বরেণ্য অধ্যাপকগণ কুষ্টিয়া মেডিকেল কলেজে শিক্ষা প্রদানের পাশাপাশি আন্তর্জাতিক মানের এই হাসপাতালে চিকিৎসা সেবা প্রদানের বাড়তি সুযোগ পাবে। ফলে ভাল ভাল শিক্ষক কুষ্টিয়া মেডিকেল কলেজে আসার সুযোগ সৃষ্টি হবে। এক কথায় কুষ্টিয়া মেডিকেল কলেজ এন্ড হাসপাতাল এবং সিরাতুন্নেসা মেডিকেল কলেজ এন্ড হাসপাতাল একে অপরেরর পরিপূরক হিসেবে কাজ করার অপার সম্ভাবনা সৃষ্টি হবে। আর্ন্তর্জাতিক মানের এই হাসপাতালে যেমন উচ্চবিত্তের চিকিৎসার ব্যবস্থা রয়েছে ঠিক তেমনি ভাবে ঐ বিদেশী চিকিৎসকদের হাতে অসহায় হতদরীদ্র মানুষও চিকিৎসা সেবা পাবে বিনামুল্যে সেই ব্যবস্থাও রয়েছে এই হাসপাতালে। নির্মাণ কাজ বন্ধ হওয়ায় কুষ্টিয়াবাসী হতাশ। তবে তারা প্রত্যাশা করছে অবিলম্বে সকল প্রতিবন্ধকতা উপেক্ষা করে নির্মান কাজ শুরু হবে।
এ ব্যাপারে কুষ্টিয়া জেলা বিএনপির সভাপতি সাবেক এমপি সৈয়দ মেহেদী আহমেদ রুমী বলেন, কুষ্টিয়ায় সিরাতুন্নেসা মেডিকেল কলেজ এন্ড হাসপাতালের কার্যক্রম চলছে এটি অত্র অঞ্চলের মানুষের একটি বড় খুশির সংবাদ। এটি প্রতিষ্ঠিত হলে কুষ্টিয়াসহ ১০ জেলার জনসাধারণ উন্নত সেবা পাবে। কিন্তু কিছু কুচক্রীরা এ হাসপাতাল স্থাপনে প্রতিবন্ধকতা সৃষ্টি করেছে। তারা দেশ ও জনগণের সেবা করা থেকে এলাকার মানুষকে বঞ্চিত করতে চায়। দেশবরেণ্য শিল্পপতি আলহাজ্ব মজিবর রহমান যে উদ্যোগ নিয়ে কাজ করে চলেছে তার এ মানবসেবার লক্ষ্য উদ্দেশ্য আমরা ব্যর্থ হতে দেবনা। প্রয়োজনে কুষ্টিয়াবাসীকে নিয়ে আমরা কুচক্রীদের দাঁতভাঙা জবাব দিয়ে তাদের বিরুদ্ধে দূর্বার আন্দোলন গড়ে তুলবো।
মঙ্গলবার দুপুরে কুষ্টিয়ায় মানব প্রাচীর অনুষ্ঠানে হাজার হাজার জনতার সামনে সৈয়দ মেহেদী রুমী এ বক্তব্য প্রদান করেন। সকল ধরনের বাধা বিপত্তি অতিক্রম করে হাসপাতালটির কার্যক্রম দ্রুত বাস্তবায়ন করে অত্র অঞ্চলের জন-মানুষের চিকিৎসাসেবা নিশ্চিত করবেন এ দাবী সকলের।  

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন