শনিবার, ফেব্রুয়ারী ০৯, ২০১৩

আজ জীবাবলির মাধ্যমে শুরু হবে খোকসার ঐতিহ্যবাহী কালীপূজা ও মেলা

মনিরুল ইসলাম মনি, খোকসা : সাড়ে পাঁচশত বছরের ঐতিহ্যবাহী কুষ্টিয়ার খোকসার কালীপূজা ও মেলা আজ শনিবার দিবাগত রাত জীবাবলির মাধ্যমে শুরু হচ্ছে। মেলাকে ঘিরে খোকসায় বিরাজ করছে অন্যতম এক উৎসবের মিলনমেলা। ইতিমধ্যে সাড়ে ৭ হাত দীর্ঘদেহী কালী প্রতীমা তৈরীর কাজ সম্পন্ন হয়েছে। দেশ-বিদেশের লক্ষাধিক ভক্তের মিলনমেলা হবে বলেই আশাবাদ ব্যক্ত করছেন আয়োজকরা। অপ্রীতিকর ঘটনা সামাল দেওয়ার জন্য পুলিশ প্রশাসনের জোরালো তৎপরতা।
কালীপূজা মেলা কমিটি সূত্রে জানা গেছে, প্রতি বছরের চেয়ে এবারের আয়োজনটা একটু বেশী। সবকিছুতেই রয়েছে নতুনের ছাপ। উপজেলা সদর দিয়ে প্রবাহিত গড়াই নদীর পূর্ব তীর ঘেঁষে সনাতনী ভক্তি স্থান ধর্মীয় পর্যটন কেন্দ্র খোকসার কালীর বার্ষিক পূজা ও মেলাকে সামনে রেখে উৎসব মুখর পরিবেশের সৃষ্টি হয়েছে। পৌষের আমাবষ্যা তিথি থেকে প্রতীমা তৈরীর কাজ শুরু করা হয়। ইতিমধ্যেই ক্রীরিটিসহ সাড়ে ১২ হাত লম্বা বিশাল দেহের কালী প্রতীমা তৈরীর কাজ শেষ করেছেন স্থানীয় প্রতীমা শিল্পীরা। এখন শুধু আনুষ্ঠানিকতা। রাজা জমিদারী আমলের আদলে আজ শনিবার গভীর রাতে প্রথাগত জীব বলির মধ্য দিয়ে বার্ষিক উৎসবের মূল পূজা শুরু করে চলবে বৃহস্পতিবার বিকাল পর্যন্ত। দ্বিতীয় পর্বের পূজা হবে সপ্তমী তিথিতে। তবে মেলা চলবে পক্ষকাল ব্যাপী। বিগত বছর গুলোর মত কালীবাড়ির মেলার বিশাল মাঠ জুড়ে গ্রামীণ পণ্যের পসরা সাজিয়ে বসেছে প্রায় ৫ শতাধিক ব্যবসায়ী। নতুন যোগ হয়েছে কাঠ, বেত, বাঁশ ও ষ্টিলের বাহারী আসবাবপত্রের দেড় শতাধিক ষ্টল।
এ ব্যাপারে পুজা কমিটির সভাপতি অধ্যাপক সুপ্রভাত মালাকার বলেন, আমাদের এ পূজা মেলা শুধু হিন্দুদেরই না। সাম্প্রদায়িকতা ভুলে এ পূজা ও মেলা হিন্দুদের সাথে কাঁধে কাঁধ মিলিয়ে অন্যান্য ধর্মের ভাইরাও উপভোগ করে। মেলাকে ঘিরে কোন সমস্যা এ পর্যন্ত সৃষ্টি হয়নি। সবকিছু প্রশাসনের আয়ত্ত্বেই পরিচালনা করা হবে। কোন অশ্লীলতা কিংবা জুয়ার কোন কারবার নেই। তবে যদি এগুলো হয় তাহলে প্রশাসনের মাধ্যমে আমরা ব্যবস্থা গ্রহণ করবো।
পূজা ও মেলায় আইন শৃংখলা রক্ষায় অতিরিক্ত কোন উদ্যোগ নেওয়া হয়েছে কিনা তা জানতে চাওয়া হলে খোকসা থানার অফিসার ইনচার্জ (ওসি) হরেন্দ্রনাথ সরকার বলেন, থানা পুলিশের সাথে পুলিশ লাইন থেকে কিছু ফোর্স আনার উদ্যোগ নেয়া হয়েছে। এছাড়াও সাদা পোশাকে পুলিশ সদস্যরা কাজ করবে। অসামাজিক কর্মতৎপরতা কোনভাবেই বরদাস্ত করা হবেনা। তিনি এসময় সাংবাদিকদের সহযোগিতাও প্রত্যাশা করেন।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন