মঙ্গলবার, জানুয়ারী ২২, ২০১৩

ইবিতে ছাত্রদলের ডাকা ছাত্রধর্মঘট স্থগিত

ইবি প্রতিনিধি : ইসলামী বিশ্ববিদ্যালয়ে জাতীয়তাবাদী ছাত্রদলের সভাপতি ওমর ফারুকসহ গ্রেফতারকৃত ১০ নেতাকর্মীর মুক্তির দাবিতে ডাকা ছাত্রধর্মঘট দুই দিনের জন্য স্থগিত করা হয়েছে। দুই দিনের মধ্যে গ্রেফতারকৃতদের মুক্তির ব্যবস্থা করা হবে বিশ্ববিদ্যালয় প্রশাসনের এমন প্রতিশ্র“তির ভিত্তিতে ছাত্রধর্মঘট স্থগিত করা হলো। এদিকে ছাত্রদলের ডাকা ধর্মঘটের কারণে গতকাল বিশ্ববিদ্যালয়ে কোন ক্লাস-পরীক্ষা অনুষ্ঠিত হয়নি। বিশ্ববিদ্যালয়ের কোন গাড়ি চলাচল না করায় ক্যাম্পাস ছিলো শিক্ষক-শিক্ষার্থী শূন্য।


সূত্র মতে-শিক্ষকদের উপর ছাত্রলীগ ক্যাডারদের সন্ত্রাসী হামলার প্রতিবাদে ১৭ জানুয়ারী ছাত্রদল ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করে। সমাবেশ শেষ করে ছাত্রদল কর্মীরা ক্যাম্পাস থেকে বেরিয়ে যাওয়ার সময় ছাত্রলীগ অতর্কিত হামলা চালায়। ছাত্রদল নেতাকর্মীরা প্রতিরোধ গড়ে তুললে রক্তক্ষয়ী সংঘর্ষের ঘটনা ঘটে। ঘন্টাব্যাপী সংঘর্ষের সময় সশস্ত্র ছাত্রলীগ ক্যাডারদের সাথে পুলিশ যোগ দিলে ছাত্রদল কর্মীরা বিচ্ছিন্ন হয়ে যায়। সভাপতির নেতৃত্বে কিছু নেতাকর্মী শিক্ষকদের আবাসিক এলাকার মমতাজ ভবনে আশ্রয় নিলে পুলিশ শিক্ষকদের বিভিন্ন কক্ষে তল্লাশি চালিয়ে ইবি ছাত্রদলের সভাপতি ওমর ফারুক, সহ-সাধারণ সম্পাদক নজরুল ইসলাম রিপনসহ ১০ নেতাকর্মীকে আটক করে। পরে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ও ছাত্রলীগ বাদি হয়ে ইবি থানায় দুটি মামলা দায়ের করলে ছাত্রদল সভাপতিসহ নেতাকর্মীদেরকে গ্রেফতার দেখিয়ে জেলে প্রেরণ করে। সভাপতিসহ নেতাকর্মীদের মুক্তির দাবিতে ইবি ছাত্রদল সোমবার থেকে অর্নিদিষ্ট কালের ছাত্রধর্মঘটের ডাক দেয়। গতকাল ধর্মঘটের প্রথম দিনে ক্যাম্পাস ছিলো পুরোপুরি অচল। রাতে ছাত্রদল কর্মীরা বিশ্ববিদ্যালয়ের সবগুলো অনুষদ ও প্রশাসন ভবনে তালা লাগিয়ে দেয়। ধর্মঘটের কারণে বিশ্ববিদ্যালয়ের কোন গাড়ি চলাচল না করায় ক্যাম্পাস ছিলো পুরোপুরি ফাঁকা। ধর্মঘটে ক্যাম্পাস অচল হয়ে যাওয়ায় বিশ্ববিদ্যালয় প্রশাসন গ্রেফতারকৃত নেতাকর্মীদেরকে মুক্ত করার উদ্যোগ নিয়েছে।
এব্যাপারে ছাত্রউপদেষ্টা প্রফেসর ড. মাহবুবর রহমান বলেন-‘ক্যাম্পাস সচল করার জন্য সকল প্রয়োজনীয় ব্যবস্থা সম্পন্ন করা হয়েছে। মঙ্গলবার থেকে ক্যাম্পাসে স্বাভাবিক নিয়মে ক্লাস-পরীক্ষা চালূ হবে।
ইবি জিয়া পরিষদের সাধারণ সম্পাদক প্রফেসর ড. রুহুল আমীন ভূঁইয়া বলেন-‘গ্রেফতারকৃত নেতাকর্মীদের মুক্তির জন্য যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। আশা করছি মঙ্গলবারের মধ্যে সবাই জামিনে মুক্তি পাবে।’
ইবি ছাত্রদলের সাধারণ সম্পাদক রাশিদুল ইসলাম রাশেদ বলেন- গ্রেফতারকৃতদের মুক্তির ব্যাপারে বিশ্ববিদ্যালয় প্রশাসনের আন্তরিক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। বুধবারের মধ্যে সকল নেতাকর্মীদের মুক্তির ব্যবস্থা করা হবে বিশ্ববিদ্যালয় প্রশাসনের এমন আশ্বাসে আমরা ছাত্রধর্মঘট স্থগিত করছি। তবে এর মধ্যে মক্তি দেওয়া না হলে আমরা আবারো আন্দোলনে যাবো।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন