মঙ্গলবার, জানুয়ারী ২২, ২০১৩

পুলিশের লাঠি চার্জ : টিয়ারসেল নিক্ষেপ : সড়ক অবরোধ : গ্রেফতার-১

শহরে আটক নেতাকর্মীদের মুক্তির দাবী ও হরতালের সমর্থনে বিক্ষোভ মিছিল 

*আজ জেলা ব্যাপী সকাল সন্ধ্যা হরতাল

ষ্টাফ রিপোর্টার : কুষ্টিয়ায় পুলিশের একটি মামলায় বিএনপির নেতাকর্মীদের জামিন নামঞ্জুর করে জেল হাজতে প্রেরনের প্রতিবাদে কুষ্টিয়ায় হরতালের ডাক দিয়েছে জেলা বিএনপি। আজ সকাল থেকে সন্ধ্যা ৬ পর্যন্ত জেলার ৫ উপজেলায় হরতালের ডাক দেওয়া হয়। এ দিকে জেলা বিএনপির নেতৃবৃন্দের অবিলম্বে মুক্তি ও হরতালে সমর্থনে বিকালে ডিসি কোর্ট চত্বর থেকে একটি বিক্ষোভ মিছিল বের হয়। মিছিলটি শহরের লাল মহাম্মদ অয়েল মিলের সামনে এসে পৌছালে পুলিশ পিছন থেকে মিছিলে অতর্কিত হামলা করে। এ সময় হরতাল সমর্থকদের ছত্রভঙ্গ করতে পুলিশ লাঠি চার্জ শুরু করে। পুলিশের লাঠি চার্জে বিএনপির ও ছাত্রদলের অন্তত ১০জন নেতাকর্মী আহত হয়। এদিকে ছাত্রদলের
একটি গ্র“প বাবর আলী গেটে পিকেটিং করতে থাকলে পুলিশ তাদের কে প্রতিরোধের চেষ্টা করে। এ সময় পুলিশ ও নেতা কর্মীদের মধ্যে ঘন্টা ব্যাপী সংঘর্ষ হয়। পরে রেল লাইনের ওপর ছাত্রদল ও পুলিশের মধ্যে ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনাও ঘটে।
এছাড়া শহরের বড় বাজারে বিএনপি সহ অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা একটি বিক্ষোভ মিছিল বের করলে পুলিশ তাদের উপরও অতর্কিত হামলা চালায়। এ সময় পুলিশ ও বিক্ষুদ্ধ নেতাকর্মীদের মাঝে ব্যাপক ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। পুলিশ এ সময় টিয়ার শেল নিক্ষেপ করে বিক্ষোভ কারীদের ছত্রভঙ্গ করে দেয়।
এছাড়া শহরের মজমপুরে হরতাল সমর্থনে মিছিল ও সড়ক অবরোধ করে নেতাকর্মীরা। পুলিশ সেখানেও প্রতিরোধ করার চেষ্টা করে। এ সময় পুলিশ নেতাকর্মীদের ধাওয়া করলে তারা ছত্র ভঙ্গ হয়ে যায়। পুলিশ ঘটনাস্থল থেকে জেলা ছাত্রদলের যুগ্ম আহবায়ক এ কে শাওন কে আটক করে।
হরতাল সফল করতে রাত ৮টার দিকে একটি মিছিল বের হলে সেখানেও পুলিশি হামলা শিকার হয়েছে বিক্ষোভ কারীরা। এছাড়াও শহরের থানাপাড়া, কোর্টপাড়া, আড়–য়াপাড়া, আলফার মোড়সহ বেশ কিছু এলাকায় হরতাল সমর্থনে বিক্ষোভ মিছিল হয়েছে বলে খবর পাওয়া গেছে।
এদিকে জেলা বিএনপির সহ-সভাপতি হাফিজুর রহমান হেলাল, যুগ্ন সাধারন সম্পাদক খন্দকার সাজেদুর রহমান বাবলু জানান, বিএনপির নেতাকর্মীদের জামিন নামঞ্জুর হওয়ার প্রতিবাদে আজ মঙ্গলবার কুষ্টিয়া জেলায় সকাল সন্ধ্যা হরতাল ডাকা হয়েছে।
নেতৃবৃন্দ আরও জানান, আটক নেতাদের মুক্তির প্রতিবাদে কুষ্টিয়া জেলা বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দ কুষ্টিয়া শহরে বিক্ষোভ মিছিল বের করে। বিক্ষোভ মিছিল চলাকালে শহরের এনএসরোডের লাল মহাম্মদ অয়েল মিলের সামনে পৌছালে বিএনপি নেতাকর্মীদের উপর লাঠিচার্জ করে পুলিশ। এতে বিএনপি ও অঙ্গ সংগঠনের ১০ জন নেতাকর্মী আহত হয়েছে বলে দাবী করেন।
বিএনপির নেতারা বলছে পুলিশের একটি মিথ্যা মামলায় নেতাকর্মীদের জেল হাজতে প্রেরনের মাধ্যমেই বোঝা যায় সরকার কিভাবে বিরোধীদলের উপর রাজনৈতিক হয়রানী করছে। আটককৃত নেতাকর্মীরা রাজনৈতিক প্রতিহিংসার স্বীকার। তা না হলে উচ্চ আদালত থেকে তাদের জামিন দেওয়া হলেও কেন নিন্ম আদালতে তাদের জামিন দেওয়া হলো না। আটক নেতাদের মুক্তির জন্য কেবল হরতাল দেওয়া হয়েছে জেলা ব্যাপী। এর পরে হরতালের চেয়েও বড় ধরনের কর্মসূচি দিয়ে আটক নেতাকর্মীদের জেল থেকে বের করে আনা হবে বলে জানান।
জেলা বিএনপি সহ-সভাপতি এ্যাড. গোলাম মহাম্মদ বলেন, জেলা বিএনপির সভাপতি সৈয়দ মেহেদী আহমেদ রুমী ও সাধারন সম্পাদক অধ্যক্ষ সোহরাব উদ্দিন সহ আটক নেতাদের রাজনৈতিক স্বার্থ উদ্ধারের জন্যই সরকার তাদের বিরুদ্ধে মিথ্যা মামলা দিয়ে জেল হাজতে প্রেরন করেছে। কিন্তু জনগন বুঝতে শিখেছে। এখন আর হয়রানী মূলক মামলা দিয়ে কাউকে আটক করে রাখা যাবে না।
এ ঘটনার পর শহরে থমথমে অবস্থা বিরাজ করছে। তবে সর্বশেষ জানা যায়, খোকসা উপজেলার হরতাল শিথিল করে আগামীকাল করা হয়েছে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন