শুক্রবার, ডিসেম্বর ২৬, ২০১৪

বালিয়াকান্দিতে বাতশা তৈরী করে জীবিকা নির্বাহ করে লিটন

রাজবাড়ী প্রতিনিধি : রাজবাড়ীর বালিয়াকান্দি উপজেলার নারুয়া ইউনিয়নের বাকসাডাঙ্গী গ্রামে বাতশা তৈরী করে জীবিকা নির্বাহ করছে মৃনাল কান্তি সাহার পুত্র লিটন কুমার সাহা। উপজেলার নারুয়া বাকসাডাঙ্গী গ্রামের দরিদ্র মৃনাল কান্তি সাহার পুত্র লিটন কুমার সাহা নারুয়া বাজারের ইচ গেইট এলাকায় ছোট একটি ঘর ভাড়া নিয়ে সেখানে স্বল্প পূজি নিয়ে মিষ্টির ব্যবসা শুরু করে পরিবার পরিজন নিয়ে জীবিকা নির্বাহ করে আসছে। সকাল থেকে লিটন সাহা বাজারের মিষ্টির দোকানে কেনা বেচার ফাকে ফাকে পানি আর চিনি জাল করে তৈরী করে থাকেন বাতশা। সেই বাতশা নারুয়া ইউনিয়নের দু‘টি হাটে সপ্তাহের চারদিন নিয়ে গিয়ে বিক্রি করে যা রোজগার হয় তা দিয়ে তার সংসার পরিচালিত হয়। লিটন সাহার সাথে কথা বললে তিনি জানান, আমরা এই এলাকার মধ্যে দরিদ্র। আমাদের তেমন কোন জমি সম্পত্তি না থাকায় বাজারে ব্যবসা করে যা রোজগার হয় তাই দিয়ে সংসার পরিচালনা করতে হয়। আমি আমার মা-বাবা স্ত্রী সন্তানদের নিয়ে এই ছোট ব্যবসা করে চলছি এটা হয়তোবা আমার জন্য অনেক বড় পাওয়া। প্রতিদিন সকালে বাজারে আমার ভাড়া নেওয়া ব্যবসা প্রতিষ্ঠানে এসে মিষ্টি তৈরী করে থাকি। সেটা বাজারের দোকানে বিক্রি করে থাকি। আমি দোকানে না থাকলে সেই সময়টা আমার বাবা মৃনাল কান্তি সাহা দোকান দেখাশোনা করেন। আমি কিছু বাতশা, খুরমা, নিমকী তৈরী করে নারুয়া ইউনিয়নের দু‘টি হাটে সপ্তাহের চার দিন বেচাকেনা করে থাকি। বর্তমানের বাজারে চিনির দাম তুলনামূলক ভাবে কম হওয়ায় আমাদের মিষ্টি জাতীয় দ্রব্যের ব্যবসা মোটামুটি ভালো যাচ্ছে। বাজারের বেচাকেনা আর আমাদের মিষ্টি তৈরীর কাচামালের মূল্য স্থিতিশীল থাকায় ব্যবসা ভালো ভাবে পরিচালনা করতে পারছি। আমরা ছোট ব্যবসায়ীরা এই ব্যবসা করেই অনেক ভালো আছি।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন