বুধবার, ফেব্রুয়ারী ০৬, ২০১৩

ধানমন্ডি লেকে আবর্জনা পরিস্কার অভিযান তিন দিনব্যাপী কর্মসূচির শুরু আজ

হাওয়া ডেস্ক : ধানমন্ডি লেক পার্ক এ প্রতিদিন প্রচুর মানুষের সমাগম ঘটে। যারা বিভিন্ন ধরনের খাবার ও বস্তুসামগ্রী ব্যবহার করে প্লাস্টিক, পলিথিন ও দূষণকারী বস্তুসামগ্রী ফেলে। যা লেকের পানিতে পড়ে দূষন করছে এবং এভাবে চলতে থাকলে পানির নিচে জমে নাব্যতা নষ্ট করবে। এভাবে সারাদেশে জলাশয়ে ময়লা আবর্জনা ফেলার কারণে পানি সমস্যসহ নানা ধরনের সঙ্কট তৈরি হচ্ছে।  সাম্প্রতিক সময়ে ধানমিন্ড লেকে ময়লা ফেলার জন্য পর্যাপ্ত পরিমাণে ডাস্টবিন স্থাপন করা স্বত্ত্বেও অনভ্যস্ততার কারণে এখনও সেগুলির সদ্ব্যবহার হচ্ছে না। জনসাধারণের মাঝে এ বিষয়ে সচেতনতা বৃদ্ধির লক্ষে ডাব্লিউবিবি ট্রাস্ট এর আয়োজনে তিনদিনব্যাপী পরিস্কার পরিচ্ছন্নতা অভিযান এর আজ ছিল প্রথম দিন। সাতমসজিদ রোডের ধার থেকে শুরু করে লেকের কিনার থেকে প্লাস্টিক, পলিথিনসহ বিভিন্ন অপচনশীল আবর্জনা অপসারন এবং পার্ক ব্যবহারকারীদের মধ্যে সচেতনতামূলক লিফলেট বিতরণ করা হয়। আজ বিকাল ৩.৩০ টায় ধানমন্ডি লেক এ পরিচালিত এ কর্মসূচিতে নেতৃত্ব দেন ওয়ার্ক ফর এ বেটার বাংলাদেশ এর পরিচালক গাউস পিয়ারী, নীতি বিশ্লেষক এডভোকেট সৈয়দ মাহবুবুল আলম।
কর্মসূচি থেকে ব্যবহারকারীদের প্রতি আহবান জানিয়ে বলা হয় পার্ক ও জলাশয় আমাদের সকলের সম্পদ, আসুন একে সবাই মিলে রক্ষা করি। পানি সঙ্কট মোকাবেলায় জলাশয় দূষণ থেকে বিরত থাকা জরুরি । প্লাস্টিকের বোতলসহ বিভিন্ন খাদ্যদ্রব্য ও ব্যবহৃত পন্যসামগ্রীর প্যাকেট, ময়লা-আবর্জনা ফেলে জলাশয় দূষণ না করে ময়লা-আবর্জনা ফেলতে ডাস্টবিন ব্যবহার করার অনুরোধ জানানো হয়।
পার্ক ও জলাশয়ে যত্রযত্র ময়লা-আবর্জনা ফেলা বন্ধে পর্যাপ্ত ডাস্টবিনের ব্যবস্থা, দৃষ্টিগোচর স্থানে ডাস্টবিন ব্যবহার ও যত্রতত্র ময়লা-আবর্জনা ফেলা বন্ধে সচেতনতা সৃষ্টিতে সাইনবোর্ড স্থাপন এবং যত্রতত্র ময়লা-আবর্জনা ফেলা বন্ধে আইনগতভাবে মোবাইল কোর্ট এর মাধ্যমে জরিমানার ব্যবস্থা গ্রহণে সরকারের প্রতি আহবান জানানো হয়।  আয়োজকরা বলেন পার্ক ও জলাশয় রক্ষণাবেক্ষনের দায়িত্ব সকলের। এজন্য প্রয়োজন ব্যাপক জনসচেতনতা। পার্ক ও জলাশয়ে ময়লা-আবর্জনা ফেলা হচ্ছে কি না নিয়মিত তদারকি এবং ব্যবহারকরীদের ডাস্টবিন ব্যবহারে উৎসাহিতকরণের পাশাপাশি ডাস্টবিন এবং ডাস্টবিন এর বাইরে থেকে নিয়মিত ময়লা-আবর্জনা অপসারন করতে এর রক্ষণাবেক্ষনকারীদের প্রতি আহবান জানান।  কর্মসূচীতে অংশগ্রহণ করেন স্কোপ এর নির্বাহী পরিচালক, এনায়েত হোসেন, সুসমাজ ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক নবী নেওয়াজ মোহাম্মদ মুজিবুল্লাহ সরদার কনক, ডাব্লিউবিবি ট্রাস্টের প্রকল্প সমন্বয়কারী আমিনুল ইসলাম সুজন, ডাব্লিউবিবি ট্রাস্ট এর ন্যাশনাল এডভোকেসী অফিসার মারুফ রহমান এবং সৈয়দা অনন্যা রহমান, প্রকল্প কর্মকর্তা নাজনীন কবীর এবং জিয়াউর রহমান প্রমুখ। এছাড়াও কর্মসূচীতে পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা) স্বেচ্ছাসেবকবৃন্দ সক্রিয়ভাবে অংশগ্রহণ করে। উল্লেখ্য ওয়ার্ক ফর এ বেটার বাংলাদেশ (ডাব্লিউবিবি) ট্রাস্ট আজ থেকে আগামী তিনদিন বিকাল ৩.৩০ থেকে ৪.৩০ পর্যন্ত ধানমন্ডি লেকে এ কর্মসূচী পরিচালনা করবে। উক্ত কর্মসূচিতে অংশ নেয়ার জন্য ধানমন্ডিবাসী ও বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীদের প্রতি আহবান জানানো যাচ্ছে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন